রাজনৈতিক আশ্রয় ছাড়া যেভাবে ভারতে থাকবেন শেখ হাসিনা

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে অবস্থান করছেন শেখ হাসিনা। তবে তিনি রাজনৈতিক আশ্রয় না নিলেও ভিসার মাধ্যমে দেশটিতে দীর্ঘ সময়ের জন্য অবস্থান করবেন বলে জানা গেছে। খবর নিউজ-১৮।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন এর সহযোগী সংস্থা নিউজ-১৮ শুক্রবার (৯ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শেখ হাসিনা ভারতে রাজনৈতিক আশ্রয় নেবেন না। তার কাছে ভারতের যে ভিসা রয়েছে সেটির মাধ্যমে দেশটিতে অবস্থান করবেন। কারণ আমাদের (ভারতের) কোনো শরণার্থী বা সাহায্যপ্রার্থীর আইন নেই।

সংবাদমাধ্যমটি আরও বলেছে, শেখ হাসিনার রাজনৈতিক আশ্রয়ের ব্যাপারে আমরা আমাদের সূত্রের মাধ্যমে জানতে পেরেছি- বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে দীর্ঘ সময়ের জন্য অবস্থান করতে যাচ্ছেন। যদিও এর আগে জানানো হয়েছিল শেখ হাসিনা যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় পাওয়ার চেষ্টা করছেন। সেটি বাতিল করা হয়েছে। এ বিষয়ে কোনো ইতিবাচক সাড়া দেয়নি দেশটি।

এছাড়াও যুক্তরাষ্ট্র তার ভিসা বাতিল করেছে। পরবর্তীতে শেখ হাসিনাকে আশ্রয় না দিতে যুক্তরাজ্যের উপর ইউরোপের অন্যান্য দেশগুলো চাপ দিচ্ছে। তবে ভারত সরকার তাকে বলেছে যে যতদিন পর্যন্ত তিনি ভবিষ্যৎ পরিকল্পনা ঠিক না করছেন ততদিন পর্যন্ত তিনি ভারতেই অবস্থান করতে পারবেন।

এর আগে গত সোমবার ভারতে পালিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিক অবস্থায় হাসিনার পরিকল্পনা ছিল- প্রথমে ভারতে যাবেন। দেশটিতে অল্প সময় অবস্থান করে উড়াল দেবেন যুক্তরাজ্যে। কারণ তার বোন শেখ রেহানা এবং তার মেয়ে টিউলিপ সিদ্দিক যুক্তরাজ্যের নাগরিক।

প্রসঙ্গত, সরকারি চাকরির কোটা নিয়ে কয়েক সপ্তাহব্যাপী বিক্ষোভে ৪০০ জনেরও বেশি লোক নিহত হওয়ার পর গত সোমবার ৭৬ বছর বয়সী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন। বাংলাদেশ সেনাবাহিনী তাকে ৪৫ মিনিটের আলটিমেটাম দেয়ার পর তিনি ঢাকা থেকে পালিয়ে ভারতে চলে যান।

আপনি আরও পড়তে পারেন